একজন লাকী আখন্দ আর দ্বিতীয়বার জন্ম নেবেনা

প্রকাশঃ জুলাই ১৯, ২০১৬ সময়ঃ ১২:০১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

2016_07_18_14_51_14_DP4fjtVyXFujJChGxZDDCvs18ZCDbL_original

কিংবদন্তি সুরকার, সংগীত পরিচালক, গায়ক ও মুক্তিযোদ্ধা লাকী আখান্দ এখন রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন। ফুসফুস ক্যানসারে আক্রান্ত এই শিল্পী নিজের চিকিৎসার জন্য সরকারি সহযোগিতা চেয়েছেন।  লাকী আখান্দের অসুস্থতা ও সংগীত দুনিয়ার সমসাময়িক বাস্তবতা নিয়ে কথা বলেছেন জনপ্রিয় সংগীতশিল্পী ফাহমিদা নবী। সোমবার (১৮ জুলাই) গভীর রাতে ফেসবুকে এ নিয়ে একটি লেখা পোস্ট করেছেন তিনি। লেখাটি পাঠকদের জন্য হুবহু প্রকাশ করা হলো-

আমাদের নামের আগে বিশেষণ হিসেবে এখন থেকে দয়া করে, দুস্থ শিল্পী লিখলেই ভালো হবে, খুশী হবো। কিংবদন্তি বা প্রখ্যাত, বিখ্যাত লেখার কোন প্রয়োজন নাই। শিল্পীরা দেশের সম্পদ। অথচ আমাদের শেষ জীবনে কোন পেনশন নাই কোন জমা হিসেব নাই। জমার খাতা শুন্য। আমাদের কোন ভবিষ্যত নাই। আর কতো? সব শিল্পীরই নিশ্চিত কোন অবস্থান নাই। লাকীচাচা কতটা লজ্জায় কতোটা ব্যথর্তায়, কতোটা বাধ্য হয়ে সাহায্য চাইলেন, তা প্রকাশ করার ভাষা আমার বা আমাদের জানা নেই। প্রকৃত শিল্পীর হিসেব, চিন্তা চেতনা তার শিল্পকমর্কে ঘিরে। জীবনের বৈষয়িক হিসেব কষাকষি করা তার স্বভাব নয়। সৃষ্টিশীল মানুষ সমাজে ভালবাসা আর তার শিল্পকমর্কে ছড়িয়ে দিতে ব্যস্ত থাকে, তার এটাই ধ্যানজ্ঞান এবং পেশা। তাই তার পক্ষে চাকরি বা জীবন ধারনের জন্য, জীবিকার জন্য দৌড়ে বেড়ানো সম্ভব নয়। ভক্তদের জন্যইতো সব।

তাদেরকে ঘিরেই কাজ করা, তাদের জন্যই বলা যেতে পারে জীবনকে উৎসর্গ করা! মানুষের প্রিয় হয়ে কাজ করে যাওয়া শিল্পীর কাজ। সেতো জানেনা দিনের শেষে তাঁকে দুস্থ হয়ে ,সবার কাছে আর্থিক সহযোগিতা চাইতে হবে তাঁর চিকিৎসার জন্য। কি মনোবেদনা! কি কষ্ট! কি যন্ত্রনাতে এই আবেদন-আমাকে সাহায্য করো বলাটা…! এতো এতো গান, যা শুনে মুগ্ধতা, সেই মুগ্ধতার প্রতিদান অসহায় হয়ে আর্থিক সহযোগিতা চাওয়া!? উফ্ আফসোস….! লাকীচাচার মতো আমরা সবাই আসলে দুস্থ শিল্পী! এটাই বাস্তবতা!

ক্ষমা চাই, ক্ষমা চাই, এই লজ্জার অসহায়ত্বের জন্য, সবাই সহযোগিতা করুন, বলছি অনেক বেদনা থেকে। একজন লাকী আখন্দ আর দ্বিতীয়বার জন্ম নেবেনা তাঁকে শ্রদ্ধাভরে সাহায্য করুন!

‘কে আছো কোথায়, কতোটা কাছে? কতোটা দুরে? কি আশা জীবনে? কি সে পরিচয়? জানে কি সময়? হায়!’ লাকীচাচার এই গানের কথাটা দিয়েই সবার সহযোগিতা কামনা করছি। সরকারী সহযোগীতা আশা করছি।

বাকীটা আল্লাহ জানেন, তাঁর সুস্থতা কামনা করি, আমিন।

 

প্রতিক্ষণ/এডি/আরএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G